মেনু নির্বাচন করুন

এস,এ শাখা , ব্রাহ্মণবাড়িয়া

  • শাখার সাংগঠনিক কাঠামো
  • শাখার পরিচিতি
  • কার্যক্রম
  • নাগরিক সেবা
  • ভারপ্রাপ্ত কর্মকর্তা
  • কর্মচারীবৃন্দ
  • সভা
  • চলতি প্রকল্পসমূহ
  • শাখার ফর্মসমূহ
  • ডিজিটাল গার্ড ফাইল
  • আইন ও পলিসি
  • অন্যান্য
  • যোগাযোগ

প্রোফাইল

প্রোফাইল

এস,এ শাখা অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব) এর অধীন কার্যক্রম পরিচালনা করে থাকে

প্রোফাইল

 

১। ভূমি মালিকদের (২৫ বিঘার উর্ধ্বে) এবং সরকারী, বেসরকারী সংস্থা, প্রতিষ্ঠানের হাল ও বকেয়া ভূমি উন্নয়ন কর, দাবী নির্ধারণ কাজ তদারকী, ভূমি উন্নয়ন কর আদায় নিশ্চিতকরণ, দাবী ও আদায় বিবরণী প্রস্তুত ও প্রেরণ।

 

২। জনব্যবহার্য সরকারের খাস জমি যথা রাস্তা, নদী, খাল, পাহাড়, টিলা, বনভূমি, অফিস আদালত ইত্যাদির মালিকানা সরকারের নামে যথাযথ সংরক্ষণ ও রেকর্ড সরকারের নামে প্রস্তুত নিশ্চিত করা।  

 

৩। কৃষি খাস জমি ভূমিহীন কৃষকদের মাঝে বন্দোবস্ত প্রদান।

 

৪। অকৃষি খাস জমি নীতিমালা অনুযায়ী বন্দোবস্ত প্রদানের জন্য ভূমি মন্ত্রণালয়ে প্রস্তাব প্রেরণ।

৫। হাট বাজার পেরিফেরী অনুমোদন, বন্দোবস্ত যোগ্য ভিটি অস্থায়ী একসনা লাইসেন্স ভিত্তিক বন্দোবস্ত প্রদান, নূতন হাট বাজার প্রতিষ্ঠার প্রস্তাব প্রক্রিয়াকরণ।

৬। জলমহাল ব্যবস্থাপনা, ২০ একরের উর্ধ্বে জলমহাল ইজারা বন্দোবস্ত প্রদান, ইজারা মূল্য আদায়, ২০ একরের নীচে জলমহাল খাসপুকুর ইজারা প্রদান তত্ত্বাবধান।

৭। বালু মহাল ইজারা টেন্ডার আহবান, ইজারা প্রস্তাব ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ, ইজারা মূল্য আদায়।

 

৮। উপজেলা, ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ, মেরামত কাজ।

 

৯। আশ্রয়ন প্রকল্প, আবাসন প্রকল্প, আদর্শ গ্রাম, গুচ্ছ গ্রাম প্রতিষ্ঠা, তত্ত্বাবধান, ভূমিহীন ও গৃহহীনদের ঘর ও জমি বন্দোবস্ত প্রদান।

 

১০। ইউনিয়ন ভূমি সহকারী কমর্কর্তা, ইউনিয়ন ভূমি উপসহকারী কর্মকর্তা, এম,এল,এস,এস গণের নিয়োগ, বদলী, শৃংখলা, পদোন্নতি, ছুটি, পেনশন ইত্যাদি সংস্থাপন বিষয়াদি।

 

১১। কানুনগো, সার্ভিয়ার, চেইনম্যানদের সংস্থাপন বিষয়াদি।

 

১২। অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনা, তালিকা সংরক্ষণ, লীজ নবায়ন, অর্পিত পুকুর, বাগান লীজ প্রদান, ভিপি মামলার জবাব প্রেরণ, বিজ্ঞ ভিপি কৌশলীর ভাতা, বিল পরিশোধ।

 

১৩। রেকর্ড সংশোধন সংক্রান্ত কাজ।

১৪। সরকারী মালিকাধীন জমি হতে অবৈধ দখলদার উচ্ছেদ, সরকারী জমির সীমানা পরিমাপ, নির্ধারণ ও সংরক্ষণ।

১৫। ভূমি ব্যবস্থাপনায় ব্যবহ্নত সকল রেজিস্টার, ফরম, বহি, সরকারী প্রেস হতে আনায়ন ও চাহিদা অনুযায়ী অফিস ও শাখার সরবরাহ।  

প্রোফাইল

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রাপ্তির প্রক্রিয়া

সেবা প্রাপ্তির জন্য প্রয়োজনীয় সময়

০১

হাট বাজার পেরীফেরী সংক্রামত্ম

হাট বাজার পেরীফেরীর ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয় হতে সার্ভেয়ার/কানুনগো দ্বারা নকশা প্রস্ত্ততক্রমে বিবিধমোকদ্দমা রম্নজু করে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে অত্রাফিসে প্রেরণ করা হয় ।

অত্রাফিসের বিবিধ মামলা আসার পরীক্ষা নিরীক্ষা করে সর্বোচ্চ ২৫ দিনের মধ্যে অনুমোদন দেয়া হয় ।

০২

হটে বাজারের ভূমি একসনা বন্দোবস্থ র্সক্রামত্ম

হাট বাজারের ভূমি একসনা বন্দোবস্থের ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) প্রয়োজনীয় কাজপত্রসহ একসনা লাইসেন্স ভিত্তিক বিবিধ মোকদ্দমা রম্নজু করে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রেরণ করা করেন ।

অত্রাফিসে একসনা লাইসেন্স ভিত্তিক বিবিধমোকদ্দমা আসার পর পরীক্ষা নিরীক্ষা করে সর্বোচ্চ এক মাসের মধ্যে অনুমোদন দিয়ে উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে নথিপ্রেরণ করা হয় ।

০৩

জলমহাল ইজারা সংক্রামত্ম

 

জলমহালের নীতিমালা অনুযায়ী জলমহালের ইজারার মেয়াদ শেষ হওয়ার  অব্যাবহিত পূর্বে জনসাধারনের মধ্যে প্রচারের জন্য জাতীয় দৈনিক পত্রিকা, বিভিন্ন অফিসের নোটিশবোর্ডে এবং জনবহুল স্থানে নোটিশ দিয়ে নির্ধারিত তারিখের মধ্যে দরপত্র আহববান করা হয় ।

জলমহালের নীতিমালা অনুযায়ী আবেদনপত্র পাওয়ার পর অতিরিক্ত জেলা প্রশাসক      ( রাজস্ব), আরডিসি  আবেদনপত্র যাচাই ও বাছাইক্রমে জেলা জলমহাল  ব্যবস্থাপনা ও বন্দোবসত্ম কমিটিতে আলোচনাক্রমে সিদ্ধামত্ম গ্রহণ করা হয়।

০৪

নতুন হাটবাজার ইজারা সংক্রামত্ম

নতুন হাট বাজার সৃজন করার জন্য নীতিমালা অনুযায়ী জনবহুল এলাকায় কোন দানশীল ব্যক্তি কর্তৃক দানকৃত ভূমি/সরকারের খাস জমিতে নতুন বাজার সৃজন করার লক্ষ্য সহকারী কমিশনার(ভূমি) কর্তৃক বিবিধ মোকদ্দমা সৃজন পূর্বক সুপারিশ সহকারে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে অত্রাফিসে প্রেরণ করা হয় ।

নতুন হাট বাজার সৃজন  করার লক্ষ্য  বিবিধ মোকদ্দমা অত্রাফিসে আসার পর যাচাই/বাছাই/পরীক্ষা নিরিক্ষার পর বিভাগীয় কমিশনার মহোদয় বরাবরে নথি প্রেরণ করা হয়। এতে প্রায় ২০ দিন সময় লাগে।

০৫

বালু মহাল ইজারা সংক্রামত্ম

       বালুমহাল নীতিমালা অনুযায়ী প্রত্যেক  বাংলা সনের পৌষ, মাঘ ও ফাল্গুন মাসে ইজারা বন্দোবসত্ম প্রদানের জন্য  জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকা, নোটিশ বোর্ড এবং জনবহুল স্থানে বিজ্ঞপ্তি প্রচার করে দরপত্র আহবান করা হয়।

        বালুমহাল নীতিমালা অনুযায়ী দরপত্র প্রাপ্তির পর জেলা বালুমহাল ব্যবস্থাপনা কমিটির সভা আহবান করা হয়। উক্ত কমিটিতে যাচাই বাছাই করে সর্বোচ্চ দরদাতার অনুকূলে ইজারা বন্দোবসত্ম প্রদান করা হয়।  পরবর্তীতে ৭(সাত) দিনের সময় দিয়ে ইজারাদারের নিকট পত্র প্রেরণ করা হয়।  ইজারাদার পত্র প্রাপ্তির পর এ শাখায়  নাজিরের নিকট ইজারার টাকা প্রদান করে ডি.সি.আর সংগ্রহ করেন। অতঃপর ইজারাদারের অনুকূলে দখল বুঝিয়ে দেয়ার জন্য সংশিস্নষ্ট সহকারী কমিশনার(ভূমি) এর নিকট পত্র প্রেরণ করা হয়। ইজারা বন্দোবসত্ম প্রদানের তারিখ হতে প্রায় ১৫দিন সময়ের মধ্যে ইজারা বন্দোবসেত্মর কার্যক্রম শেষ করা হয়।

 

 

০৬

কৃষি খাস জমি বন্দোবসত্ম সংক্রামত্ম

নীতিমালা অনুযায়ী কৃষি খাস জমি বন্দোবসত্ম প্রদানের লÿÿ সহকারী কমিশনার(ভূমি) প্রকৃত ভূমিহীনদের নিকট হতে দরখাসত্ম আহবান করেন। দরখাসত্ম জমা হওয়ার পর উপজেলা কৃষি খাস জমি বন্দোবসত্ম কমিটি কর্তৃক যাচাই/বাছাই করে বন্দোবসত্ম মোকদ্দমা সৃজন করে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে এ অফিসে প্রেরণ করেন। 

কৃষি খাস জমি বন্দোবসেত্মর নথি এ অফিসে প্রেরণ করার পর কৃষি খাস জমি বন্দোবসত্ম নীতিমালা অনুযায়ী নথি পরীÿা নিরীÿা করে জেলা কৃষি খাস জমি বন্দোবসত্ম কমিটিতে উপস্থাপন করা হয়। কমিটি কর্তৃক পরীÿা-নিরীÿার পর বন্দোবসত্ম প্রসত্মাব অনুমোদন দেয়া হয়। এতে প্রায় ১(এক) মাস সময় লাগে।

০৭

অকৃষি খাস জমি বন্দোবসত্ম সংক্রামত্ম

নীতিমালা অনুযায়ী অকৃষি খাস জমি বন্দোবসত্ম দরখাসত্ম এ অফিসে দাখি০ল করার পর দরখাসত্মটি সহকারী কমিশনার(ভূমি) এর নিকট প্রেরণ করা হয়। সহকারী কমিশনার(ভূমি) দরখাসেত্মর তফসিল অনুযায়ী তদমত্ম করে অকৃষি বন্দোবসত্ম মোকদ্দমা সৃজন পূর্বক উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে এ অফিসে প্রেরণ করেন।

অকৃষি বন্দোবসত্ম মোকদ্দমা নথি এ অফিসে আসার পর পরীÿা নিরীÿা করে সর্বোচ্চ ২৫ দিনের মধ্যে বিভাগীয় কমিশনার মহোদয় বরাবর  অনুমোদনের জন্য প্রেরণ করা হয়।

০৮

ভিপিমোকদ্দমা সংক্রামত্ম

ভিপি মোকদ্দমা লীজ গ্রহিতা লীজ নবায়নের জন্য এ অফিসে দরখাসত্ম করার পর দরখাসত্মটি সহকারী কমিশনার(ভূমি) এর বরাবরে প্রেরণ করে তদমত্ম প্রতিবেদন চাওয়া হয়।

সহকারী কমিশনার(ভূমি) এর প্রতিবেদন পাওয়ার পর নথিটি পরীÿা নিরীÿা করে সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে লীজমানি পরিশোধের অনুমোদন দেয়া হয়।

০৯

জরিপ সংক্রামত্ম

সর্বশেষ সার্কুলার মোতাবেক সরকারের খাসজমির সাথে সংযুক্ত ব্যক্তি মালিকানা ভূমি সরকারী সার্ভেয়ার দ্বারা জরিপ করে সীমানা নির্ধারণ করা হয়।

সরকারী খাস জমির সাথে সংযুক্ত ব্যক্তি মালিকানা ভূমি পৃথক করাতে একদিকে সরকারের জমির সীমানা এবং ব্যক্তি মালিকানা জমির সীমানা চিহ্নিত হয়। এতে উভয়ের স্বার্থ রÿÿত হয়। এতে সময় লাগে সর্বোচ্চ ১৫ দিন ।

প্রোফাইল

ছবি নাম মোবাইল
সনজীব সরকার 01782572717

প্রোফাইল

ছবি নাম মোবাইল
মোঃ মোজাম্মেল হক 01716-897520
অরবিন্দু কর ০১৭১৬-৭৪৩৭৩০
বাছির উদ্দিন 01764042975
লায়লা আরজুমান ভানু ০১৯২২-৭৬২৭৪১
মনোরঞ্জন শুক্লদাস ০১৭১৯-২৮৬৯০১

প্রোফাইল

প্রোফাইল

0

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

প্রোফাইল

0

প্রোফাইল

৩য় তলা, এস,এ শাখা , জেলা প্রশাসকের কার্যালয়, ব্রাহ্মণবাড়িয়া। ফোন নং- ০৮৫১ - ৫৮১১৭

Share with :

Facebook Twitter